1. yellowhost.club@gmail.com : Tara Bangla News :
নেপালকে আলু আমদানির আহ্বান এফবিসিসিআইয়ের - tarabanglanews.com
  • রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৬:৫১ অপরাহ্ন

নেপালকে আলু আমদানির আহ্বান এফবিসিসিআইয়ের

  • আপডেট: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১
  • ১৬

প্রতিবেশী দেশ নেপালকে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে আহ্বান জানিয়েছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই ভবনে ঢাকায় নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

সেখানে নেপালের রাষ্ট্রদূতকে এফবিসিসিআই’র পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।
এ সময় মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ‘বাংলাদেশে চাহিদার চেয়ে বেশি আলু উৎপাদন হয়। তুলনামূলক অনেক কম দামে বাংলাদেশ থেকে আলু আমদানি করতে পারবে নেপাল। সাংস্কৃতিক মিল এবং অসাধারণ কূটনৈতিক সম্পর্ক থাকার পরেও, দ্বিপাক্ষিক বাণিজ্যে তার প্রতিফলন না থাকাটা দুঃখজনক। ’

রাষ্ট্রদূত ডা. বানশিধর মিশ্র জানান, জলবিদ্যুৎ ও পণ্য বাণিজ্যে দু’দেশের বিপুল সম্ভাবনা রয়েছে। জলবিদ্যুৎ খাতে ব্রাজিলের পর, নেপাল বিশ্বের দ্বিতীয় শীর্ষ সম্ভাবনাময় দেশ জানিয়ে, এ খাতে বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানান তিনি। জটিল শর্তের কারণে, নেপাল-বাংলাদেশের পণ্যবাণিজ্য ব্যহত হচ্ছে বলে মনে করেন তিনি।

বিপুল পরিমান নেপালি শিক্ষার্থী বাংলাদেশে চিকিৎসাবিজ্ঞানে পড়াশোনা করছে উল্লেখ করে, দেশটিতে মেডিক্যাল কলেজ স্থাপনের সম্ভাবনা সম্পর্কে জানতে চান এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি। তার প্রশ্নের উত্তরে নেপালের রাষ্ট্রদূত বলেন, ‘কাঠমান্ডু ছাড়া অন্য শহরে এ সুযোগ রয়েছে। ’

সাক্ষাৎ অনুষ্ঠানে বাংলাদেশিদের নেপাল ভ্রমণে মাল্টিপল ভিসার নানা জটিলতার কথা উল্লেখ করেন দেশটির রাষ্ট্রদূত। বিবিআইএন মটর ভেহিকেল চুক্তি হলে, এসব জটিলতা কমবে বলে আশা প্রকাশ করেন তিনি। আন্তর্জাতিক বাণিজ্যে কলকাতা বন্দর ব্যবহারে নানা জটিলতার কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের বন্দর ব্যবহার করতে আগ্রহী দেশটি।

গঙ্গার পানি চুক্তি আলোচনায় নেপালকে রাখার আহ্বান জানিয়ে ডা. বানশিধর মিশ্র বলেন, ‘শুষ্ক মৌসুমে গঙ্গা নদীর দুই-তৃতীয়াংশ পানি নেপাল থেকে আসে। ২০১৫’র ভূমিকম্প এবং সাম্প্রতিক করোনা মহামারীতে বাংলাদেশের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। ’

অনুষ্ঠানে দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাবনা ও দুর্বলতা যাচাইয়ে ব্যাপারে জোর তাগিদ দেন এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি মোঃ আমিন হেলালী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

নিউজটি শেয়ার করতে পারেন....

এই ক্যাটাগরির আরো নিউজ...