1. yellowhost.club@gmail.com : Tara Bangla News :
গোপন ভিডিও ফাঁস হওয়ার চিন্তা নেই গুগলে - tarabanglanews.com
  • রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৫:২৬ অপরাহ্ন

গোপন ভিডিও ফাঁস হওয়ার চিন্তা নেই গুগলে

  • আপডেট: শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪

ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে নিয়মিত নিজেদের বিভিন্ন অ্যাপে নতুন ফিচার যোগ করে গুগল। এরই অংশ হিসেবে শিগগিরই গুগল ফটোতে আসছে ‘লকড ফোল্ডার’ ফিচার।

এই ফিচার যুক্ত হলে গুগল ফটো ব্যবহারকারীদের প্রাইভেসি আগের চেয়ে অনেক বেশি সুরক্ষিত থাকবে।

গুগল বলছে, লকড ফোল্ডার ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কিছু ছবি ও ভিডিওকে গুগল ফটো অ্যাপ্লিকেশনের প্রধান গ্রিড সার্চে আসা থেকে বিরত রাখা যাবে। বিশেষ করে অত্যন্ত ব্যক্তিগত বা গুরুত্বপূর্ণ কোনো ফাইল যা আমরা অপরের কাছে তো নয়ই, এমনকি ডিভাইসের অ্যাক্সেস প্রাপ্ত অন্য কোন অ্যাপ্লিকেশনের হাতে তুলে দিতেও চাই না, লকড ফোল্ডারের সুরক্ষা সেগুলোকে সম্পূর্ণ গোপন রাখবে। এক্ষেত্রে ফিচারটি পাসকোড নির্ভর হবে।

চলতি বছরের জুনে গুগল প্রথম লকড ফোল্ডারের ফিচারটি প্রকাশ্যে আনে। সে সময় কিছু নতুন পিক্সেল ডিভাইসে ফিচারটি জুড়ে দেওয়া হয়। তবে এবার গুগল যেভাবে এই ফিচার রোল-আউটের কথা বলেছে তার ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাবেন। এজন্য আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ভার্সন ৬.০ বা তার থেকে উন্নত অপারেটিং সিস্টেম থাকতে হবে।

এই ফিচার ব্যবহারের মাধ্যমে সবাই তাদের গোপন ছবি ও ভিডিও নির্দিষ্ট ফোল্ডারে লক করে রাখতে পারলেও সেই লক করা ফোল্ডার কোনো ব্যাকআপের আওতায় পড়বে না। সেগুলো শেয়ার করাও যাবে না।

ফোল্ডারে গোপন ফাইলগুলো অ্যাক্সেসের জন্য ব্যবহারকারীকে গুগল ফটোস অ্যাপ্লিকেশন ওপেনের পর একে একে ‘Library’ tab -> ‘Utilities’ -> ‘Locked Folder’ বেছে নিতে হবে। এ ক্ষেত্রে কোন রকম স্ক্রিনশট নেওয়াও নিষিদ্ধ। লক করা ফোল্ডারে পৌঁছে ব্যবহারকারী কেবলমাত্র দুটি কাজ করতে পারবেন।

নতুন ফিচার সম্পর্কে গুগল জানিয়েছে, এই ফিচার উন্মুক্ত হলে গুগল ফটোস ব্যবহারের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলো একটি পাসকোড দ্বারা সুরক্ষিত স্পেসে গোপন রাখা সম্ভব হবে। ফটো স্ক্রল করার সময় সেগুলো যেমন চোখে পড়বে না, তেমনই অন্য অ্যাপের পক্ষেও সেগুলো অ্যাক্সেস করা যাবে না।

নিউজটি শেয়ার করতে পারেন....

এই ক্যাটাগরির আরো নিউজ...