1. yellowhost.club@gmail.com : Tara Bangla News :
শিক্ষাব্যবস্থায় কোনো শৃঙ্খলা নেই : বিচারপতি আব্দুর রউফ - tarabanglanews.com
  • রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৭:২৫ অপরাহ্ন

শিক্ষাব্যবস্থায় কোনো শৃঙ্খলা নেই : বিচারপতি আব্দুর রউফ

  • আপডেট: বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ৩৪

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার আব্দুর রউফ বলেছেন, আমাদের দেশের শিক্ষাব্যবস্থায় কোনো শৃঙ্খলা নেই। শিক্ষার উদ্দেশ্যও পরিচ্ছন্ন নয়। শিক্ষকদেরকে যথাযথ সম্মান করা হয় না। তাই জাতিকে সামনের দিকে এগিয়ে নিতে হলে সুশৃঙ্খল শিক্ষাপদ্ধতির সাথে সাথে শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্যকে পরিচ্ছন্ন করতে হবে। শিক্ষক সমাজের অবমূল্যায়ন করে কোনো জাতিই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারে না। তিনি শিক্ষাকে গণমুখীকরণ ও শিক্ষক সমাজের মর্যাদা রক্ষায় সকলকে ঐক্যবদ্ধ প্রয়াস চালানোর আহ্বান জানান।

তিনি বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে মঙ্গলবার বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ কলেজ শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ও আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের সভাপতি প্রফেসর আব্দুল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের প্রধান উপদেষ্টা মুহাম্মদ সেলিম উদ্দিন, বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের সভাপতি প্রফেসর ড. এম কোরবান আলী ও বাংলাদেশ আদর্শ শিক্ষক ফেডারেশনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক এ বি এম ফজলুল করিম।

সভায় আরো বক্তব্য রাখেন প্রাইভেট বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদের সভাপতি ড. এ কে এম ফজলুল হক, কলেজ শিক্ষক পরিষদ ঢাকা মহানগরী উত্তরের সভাপতি অধ্যাপক আ জ ম কামাল উদ্দীন, মাধ্যমিক শিক্ষক পরিষদ ঢাকা মহানগরী উত্তরের সভাপতি অধ্যক্ষ মো: সিরাজুল ইসলাম, ইবতেদায়ি শিক্ষক পরিষদ ঢাকা মহানগরী উত্তরের সভাপতি মাওলানা মীম আতিকুল্লাহ ও কিন্ডারগার্টেন শিক্ষক পরিষদ ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি মাওলানা রহমতুল্লাহ প্রমুখ।

বিচারপতি আব্দুর রউফ বলেন, কুরআনের জ্ঞানই প্রকৃত জ্ঞান। মানুষ আল্লাহর প্রতিনিধি বা খলিফা। সুরা আল আলাক্বসহ কালামে পাকের বিভিন্ন জায়গায় শিক্ষার গুরুত্ব সম্পর্কে বলা হয়েছে। আর মানুষের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন করে তোলাই শিক্ষার প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য। মূলত, অহীলব্ধ জ্ঞানের মাধ্যমেই বিশ্ব মানবতার সকল সমস্যার সমাধান করা সম্ভব। তাই সমৃদ্ধ জাতি গড়তে হলে শিক্ষক-ছাত্রসহ সকলকেই কুরআনে জ্ঞান যথাযথভাবে অর্জন করে তা বাস্তব জীবনে পুরোপুরি প্রতিফলন ঘটাতে হবে। তিনি কুরআনের শিক্ষা সম্প্রসারণে শিক্ষক সমাজকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে মুহাম্মদ সেলিম উদ্দিন বলেন, শিক্ষকতা একটি মহতি পেশা হলেও শিক্ষকদের সমস্যা অনেক। করোনাকালে সরকারি শিক্ষকরা তাদের বেতনভাতা ঠিকমতো পেলেও বেসরকারি শিক্ষকদের সমস্যা সমাধানে কেউই এগিয়ে আসেনি। তারা অনাহারে-অর্ধাহারে থেকে তাদের পেশাগত দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করেছেন। যা সত্যিই প্রশংসনীয়। তিনি সকল শিক্ষকের সুযোগ-সুবিধার সমতা নিশ্চত করতে সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

প্রসেফর ড. এম কোরবান আলী বলেন, আমাদের দেশের শিক্ষক সমাজ অধিকার বঞ্চিত, বিপর্যস্ত ও অবহেলিত। ভবিষ্যতের সুনাগরিক গড়ার কারিগররা করোনাকালে মানবেতর জীবন যাপন করলেও কেউ তাদের সমস্যা সমাধানে এগিয়ে আসেনি। সরকারও তাদের জন্য সহযোগিতার হাত বাড়ায়নি, যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক।

অধ্যাপক এ বি এম ফজলুল করিম বলেন, দীর্ঘদিন পর কিছু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হলেও সব প্রতিষ্ঠান এখনো খেলা হয়নি। কিন্তু আবারো শিক্ষা প্রতিষ্ঠানের কথা শোনা যাচ্ছে। কোনো অজুহাতেই নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সুযোগ নেই। তিনি শিক্ষা ও শিক্ষক বাঁচাতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

নিউজটি শেয়ার করতে পারেন....

এই ক্যাটাগরির আরো নিউজ...